হ্যাকিং ফোরাম
Spread the love

হ্যাকিং শেখা বর্তমানে অনেক গুরুত্বপূর্ণ একটি বিষয়। নিজের অনলাইন অ্যাক্টিভিটি এবং পার্সোনাল ডাটা সুরক্ষিত রাখতে হ্যাকিং শেখার কোন বিকল্প নেই। আজকাল হ্যাকিং বিদ্যা কাজে লাগিয়ে অনলাইনে অনেক ভালো টাকা ইনকাম করা যায়। অফলাইনে বড় বড় প্রতিষ্ঠান গুলোয় সিকিউরিটি এক্সপার্ট হিসেবে চাকরী করা যায়। অর্থাৎ হ্যাকিং শিখলে নিজেকে সেফ রাখার পাশাপাশি ক্যারিয়ার গড়া সহজ হয়। অনলাইনে হাজার হাজার ফ্রী এবং পেইড রিসোর্স থেকে হ্যাকিং শেখা যায়। তবে অনলাইন ফোরাম গুলো এই ব্যাপারে অনেক অনেক হেল্পফুল। কারন এখানে প্রশ্ন করে রিয়েল হ্যাকারদের কাছ থেকে উত্তর পাওয়া যায়। আজকে আমরা সেরা ১০ টি হ্যাকিং ফোরাম সম্পর্কে আলোচনা করবো যা হ্যাকিং শেখা এবং প্র্যাকটিস করায় সাহায্য করবে।

সেরা ১০ টি হ্যাকিং ফোরাম

অনলাইনে হ্যাকিং ফোরাম নিয়ে সার্চ দিলে অনেকগুলো ফোরাম চোখের সামনে আসবে। তবে এদের সবগুলোই যে ভালো এবং কাজের তেমন নয়। তাই আমরা আপনাদের সুবিধার জন্য ১০ টি সেরা হ্যাকিং ফোরাম শর্টলিস্ট করেছি। কথা না বাড়িয়ে চলুন ফোরামগুলো সম্পর্কে জেনে নেই।

Reddit/Hacking: আমরা জানি রেডিট একটি জনপ্রিয় ইউরোপিয়ান সোশ্যাল মিডিয়া ওয়েবসাইট। এখানে প্রায় সব বিষয় নিয়েই কমিউনিটি আছে। আর অনেক খোলা মেলা পরিবেশে নিজের অভিমত প্রকাশ করা যায়। Reddit/Hacking একটি সাবরেডিট যা হ্যাকার এবং হ্যাকিং সম্পর্কিত একটি রেডিট গ্রুপ। এখানে হ্যাকিং সম্পর্কিত সকল আলোচনা হয়। এখানে আপনি এমন কিছু রিসোর্স পাবেন যা অন্য কোথাও পাবেন না। যারফলে হ্যাকিং দুনিয়ায় অতি দ্রুত এই সাবরেডিট জনপ্রিয় হতে থাকে। এখানে সাধারণত এক্সপ্লইট, হার্ডওয়্যার ও সফটওয়্যার হ্যাকিং, ব্ল্যাক ও গ্রে হ্যাট হ্যাকিং, ছোট ও বড় বিজনেস সিকিউরিটি ইত্যাদি নিয়ে খোলামেলা আলোচনা করা হয়। আপনি নির্দ্বিধায় আপনার ওপিনিয়ন সবার কাছে তুলে ধরতে পারবেন।

Hack The Box Forums: এই ফোরাম একটি অনলাইন সিকিরিটি প্ল্যাটফর্ম। এখানে সাধারণত পেনেট্রেশন টেস্টিং করার বিভিন্ন টুল এবং মেথড নিয়ে আলোচনা হয়। আপনি যদি একজন সিকিউরিটি রিসার্চার হন তাহলে এটি আপনার জন্য একটি আদর্শ স্থান। এই ফোরামে প্রতিদিন কমপক্ষে তিনটি পোস্ট পরে। আপনি আপনার সমস্যা নিয়ে Hack The Box Forums প্ল্যাটফর্মে হাজার হাজার সিকিউরিটি এক্সপার্টের সাথে বিস্তারিত আলোচনা করতে পারবেন।

হ্যাকিং শেখার উপায়

The Ethical Hacker Network: এটি একটি ইথিক্যাল হ্যাকার রিলেটেড ফোরাম। সিকিউরিটি প্রফেশনালদের জন্য এটি একটি উপযুক্ত এবং গুরুত্বপূর্ণ প্ল্যাটফর্ম। অনলাইন কমিউনিটির সাথে সাথে অনলাইন ম্যাগাজিন থাকার কারনে হ্যাকিং রিলেটেড সকল নিউজ পাওয়া যায়। The Ethical Hacker Network হ্যাকিং বিশ্বের প্রায় সকল নিউজ কভার করে। তাদের ফোরামে হ্যাকিং নিয়ে ওয়েবইনার, টিউটোরিয়াল, বুক, ইভেন্ট ইত্যাদি সকল কিছুই ফ্রীতে পাওয়া যায়। পার্সোনাল ইথিক্যাল হ্যাকার নেটওয়ার্ক করার জন্য এই ফোরাম অন্যতম বেস্ট প্লেস।

Hack Forums: হ্যাকিং শেখার জন্য অন্যতম আদর্শ প্লেস। হ্যাকিং শেখার জন্য প্রয়োজন হয় অনেক শক্তিশালী একটি নলেজবেস তৈরি করার। এ ক্ষেত্রে ব্লগ পোষ্ট এবং অনলাইন কমিউনিটির বিকল্প কিছু নেই। সে দিক থেকে Hack Forums অল ইন ওয়ান প্লেস। এখানে এক্সপ্লইট, হ্যাকিং টুল, পেলোড, ইবুক, রিসোর্স ফ্রীতে পাওয়া যায়। যা হ্যাকিং শেখার যাত্রা আরও সহজ করে দেয়। এই ফোরামের আইকনিক সিম্বল হলো HF যার আলেক্সা র‍্যাংকিং ২১.৮ হাজার। অর্থাৎ পপুলারিটির দিক থেকে এটি অনেক এগিয়ে আছে। ফোরামটি শুধু হ্যাকারদের জন্য ডিজাইন করা হলেও এখানে ওয়েব ডেভেলপমেন্ট, ব্লগিং, গেমিং, প্রোগ্রামিং, গ্রাফিক ডিজাইনিং এবং ওয়েব মার্কেটিং রিলেটেড বিষয় নিয়েও আলোচনা করা হয়। `

Evil Zone: এটার নামের মধ্যেই কেমন একটি অন্যরকম বিষয় আছে। নাম দেখেই মনে হয় এটি ব্ল্যাক হ্যাট হ্যাকারদের জন্য আঁতুড়ঘর। সত্যিকার অর্থে ইভিল জোন হ্যাকারদের জন্য ডিজাইন করা কমিউনিটি। এখানে ফান করার মাধ্যমে হ্যাকিং শেখা যায়। অর্থাৎ বিভিন্ন চ্যালেঞ্জ কমপ্লিট করার মাধ্যমে শেখার সুবিধা থাকায় ইভিল জোন এত পপুলার। তাদের সাইটে অ্যাড হওয়ার জন্য একটি জটিল প্রক্রিয়া অবলম্বন করা হয়। অর্থাৎ আপনি অ্যাকাউন্ট খোলার পর তাদের দেওয়া চ্যালেঞ্জ কমপ্লিট করে কমিউনিটির সদস্য হতে হবে। তাদের এই চ্যালেঞ্জ সিস্টেমের কারনে এখানে কোন স্পামার থাকেনা।

Exploit-DB: হ্যাকিং করার জন্য আমাদের বিভিন্ন সময় এক্সপ্লইট প্রয়োজন পরে। Exploit-DB একটি এক্সপ্লইট ডাটাবেস। এখানে প্রায় সকল প্রকার এক্সপ্লইট ফ্রীতে পাওয়া যায়। এখানে প্রায় ৪৪ হাজার এক্সপ্লইট আছে যা সম্পূর্ণ ফ্রীতে ইউজ করা যায়। হ্যাকিং টার্গেটের দুর্বলতা খুজে বের করার জন্য এসকল এক্সপ্লইট ইউজ করা হয়। এই ডাটাবেসে এক্সপ্লইট ব্যাতিত ভালনেরাবিলিটি রিপোর্ট, টিউটোরিয়াল এবং সিকিউরিটি রিলেটেড আর্টিকেল পাওয়া যায়।

Rohitab.com: সাধারণত এটি একটি মিক্সড ফোরাম। এখানে হ্যাকিং রিলেটেড ডাটা বাদেও ওয়েব, গ্রাফিকস, অপারেটিং সিস্টেম, সাইন্স ইত্যাদি বিষয়ক অনেক টপিক কভার করা হয়েছে। প্রতিটি ক্যাটাগরি সেকশনে অনেক গুলো করে টপিক আলোচনা করা হয়েছে। এ থেকেই বোঝা যায় এখানে অতি দ্রুত সমস্যার সমাধান পাওয়া যায়। মেম্বার গুলো অনেক ভালোভাবে বুঝিয়ে উত্তর দেয়। এখানে আপনি নিউবি থেকে প্রো লেভেলের সকল জ্ঞান অর্জন করতে পারবেন।

Enigma Group: ২০০৩ সাল থেকে এই গ্রুপ তাদের ভিজিটরকে সিকিরিটি বিষয়ক রিসোর্স দিয়ে সহায়তা দিয়ে আসছে। তারা বিভিন্ন চ্যালেঞ্জের মাধ্যমে ভিজিটরকে তার দক্ষতা প্রমাণ করার সুযোগ করে দিয়েছে। এতে সহজে পেনেট্রেট টেস্টিং নলেজ বৃদ্ধি করার সুযোগ পাওয়া যায়। তাদের ওয়েবসাইটে ২৪ হাজারের বেশি মেম্বার আছে। মোট ৫ লাখের উপরে টপিক কভার করা আছে যা তাদের অন্যান্য ফোরাম থেকে শক্তিশালী বানিয়েছে। তাদের এক্সপ্লইট ডাটাবেসে ২৪ হাজারের বেশি আইটেম আছে। এছাড়া তারা অনেক ভিডিও টিউটোরিয়াল এবং ব্লগ পোষ্ট প্রভাইড করে থাকে। এসকল ডাটা ইউজ করে নুব হ্যাকার থেকে প্রো হ্যাকার হওয়া সম্ভব।

কিভাবে পাসওয়ার্ড হ্যাক করা যায়?

Packet Storm: প্যাকেট স্ট্রোম একটি অতি পরিচিত ওয়েবসাইট। এখানে হ্যাকিং বিষয়ক অনেক রিসোর্স পাওয়া যায়। বিশেষ করে হ্যাকিং রিলেটেড বিভিন্ন টুল যা সহজে খুজে পাওয়া যায়না তা এখানে খুজলে পাওয়া যায়। ইথিক্যাল হ্যাকিং শেখার জন্য এবং প্র্যাকটিস করার জন্য যে সকল রিসোর্স প্রয়োজন তার প্রায় সব এখানে পাওয়া যায়। এছাড়া এখানে হ্যাকিং ডাটাবেস, হ্যাকিং রিলেটেড নিউজ, টুলস, এক্সপ্লইটস ইত্যাদি পাওয়া যায়।

HackThisSite: এটি একটি ইথিক্যাল হ্যাকিং শেখার প্ল্যাটফর্ম। এখানে ইথিক্যাল হ্যাকিং শেখার সকল ধরনের রিসোর্স পাওয়া যায়। এদের ফোরাম অনেক শক্তিশালী এবং হাজার হাজার টপিকে পরিপূর্ণ। এখানে হ্যাকিং রিলেটেড টপিক গুলো ক্যাটাগরি হিসেবে সাজানো আছে। যা সহজে আপনার প্রয়োজনীয় টপিক খুজে বের করতে সহায়তা করবে। ২০০৩ সালে চালু হওয়া “হ্যাক দিস সাইট” নামক ফোরামে এখন পর্যন্ত ৯৭ হাজারের মত রেজিস্টার্ড মেম্বার আছে। সবমিলিয়ে ৯৫ হাজারের বেশি পোষ্ট এবং প্রায় ১৫ হাজারের মত টপিকস আছে। অর্থাৎ শুধু এই ফোরাম ফলো করে শেখা শুরু করলে আর অন্য কোন সাইটে না গেলেও চলবে। এদের ফোরামে আপনি চাইলে ম্যাথ, সাইন্স, পলিটিক্স, ধর্ম, ক্রিপ্টো, গ্রাফিক ডিজাইন ইত্যাদি বিষয় নিয়েও আলোচনা করা যায়। এতে হ্যাকিং শেখার পাশাপাশি চাইলে এগুলো সম্পর্কে আপনার জ্ঞান এবং অভিজ্ঞতা বৃদ্ধি করে নিতে পারবেন।

হ্যাকিং শেখা একটি গতিশীল বিষয়। সবসময় লেটেস্ট টেকনোলজি সম্পর্কে আপ টু ডেট থাকতে হয়। ফোরাম ওয়েবসাইট গুলো সব সময় আপডেটেড থাকায় সহায়তা করে। এছাড়া এখানে লিগ্যাল উপায়ে হ্যাকিং শেখা এবং চর্চা করা যায়। আশাকরি  আমাদের হ্যাকিং ফোরাম আর্টিকেল টি আপনার হ্যাকিং শেখার জার্নিতে অনেক ভ্যালু অ্যাড করবে । আপনার যে কোন মতামত কমেন্ট করে জানাতে পারেন ধন্যবাদ।

By Rezaul Islam Tasin

আমি রেজাউল ইসলাম তাসিন, ২০১৪ থেকে আইটি প্রফেশনের সাথে জড়িত আছি। বই পড়া এবং আইটি নিয়ে ঘাটাঘাটি করা আমার নেশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!