সাইবার সিকিউরিটি কিভাবে শিখবেন?

সাইবার সিকিউরিটি

সাইবার সিকিউরিটি 

সাইবার সিকিউরিটি একটি ট্রেন্ডিং টপিক এবং একই সাথে অনেক গুরুত্বপূর্ণ। ইন্টারনেটের ব্যবহার যেমন বাড়ছে তেমনি অনলাইনে নিজেকে সুরক্ষিত রাখতে আমাদের অবশ্যই সাইবার সিকিউরিটি সম্পর্কে বিস্তর ধারণা রাখা প্রয়োজন। আজকে আপনাদের সাথে আমরা এমন কিছু পদ্ধতি শেয়ার করবো যেখান থেকে সাইবার সিকিউরিটি শিখতে পারবেন এবং লাইভ প্রোজেক্টে অ্যাপ্লাই করতে পারবেন।

ইউটিউব

সাইবার সিকিউরিটি লিখে ইউটিউবে সার্চ করলে হাজার হাজার ভিডিও দেখতে পাবেন। যদিও বেশিরভাগ ভিডিওতে শুধু ব্যাসিক সম্পর্কে আলোচনা করা হয়েছে তবে কিছু কিছু চ্যানেল আছে যেখানে ব্যাসিক এবং অ্যাডভান্স উভয় ধরনের ভিডিও পাবেন। এমন কিছু চ্যানেলের নাম আপনাদের সুবিধার্থে এখানে দিয়ে দেওয়া হয়েছে। ভিডিও গুলো প্লেলিস্ট আকারে পর্যায়ক্রমে দেখে দেখে দেখে প্র্যাকটিস করবেন।

ভিডিও চ্যানেল লিস্ট

এই চ্যানেল এবং ভিডিও গুলো ফলো করলে আপনি সাইবার সিকিউরিটি সম্পর্কে স্বচ্ছ ধারণা পাবেন। এরপর কি করতে হবে কি শিখতে হবে তা নিজেই বুঝতে পারবেন।

অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম

অনলাইন লার্নিং প্ল্যাটফর্মে অনেক ভালো ভালো এবং অ্যাডভান্স কোর্স পাওয়া যায়। কোর্স করার সাথে সাথে এখানে আপনি একজন মেন্টর পাবেন যে আপনাকে পুরো সময় জুড়ে গাইড করবে। তবে প্ল্যাটফর্মগুলোতে আপনাকে টাকা দিয়ে কোর্স করতে হবে, কারণ সবকিছু ফ্রীতে পাওয়া যায়না। বর্তমান সময়ের কিছু পপুলার অনলাইন লার্নিং প্ল্যাটফর্ম আপনাদের সুবিধার্থে মেনশন করা হলো।

এখান থেকে যে কোন প্ল্যাটফর্ম সিলেক্ট করে আপনার সাইবার সিকিউরিটি শেখা শুরু করে দিতে পারেন। ইউটিউব ভিডিও দেখার পাশাপাশি এই কোর্সগুলো প্রোজেক্টভিত্তিক দক্ষতা অর্জনে সহায়তা করবে।

ফোরাম

কোন কিছু শেখার জন্য ফোরাম একটি উৎকৃষ্ট মাধ্যম। ফোরামে আপনি প্রশ্ন করে সরাসরি অভিজ্ঞ মানুষ থেকে সমাধান পাবেন। যা শেখার গতি বহুগুন বাড়িয়ে দেয়। অনলাইনে প্রতিটি বিষয়ের উপর ফোরাম পাওয়া যায়। একটু গুগল করে দেখলেই অনেকগুলো সাইবার সিকিউরিটি ফোরামের সন্ধান পাওয়া যাবে। তারপরেও আপনার সুবিধার জন্য কিছু জনপ্রিয় ফোরামের লিংক দিয়ে দেওয়া হলো।

ফোরাম গুলো অনেক তথ্যবহুল যা আপনার সাইবার সিকিউরিটি এক্সপার্ট হওয়ার রাস্তাকে ত্বরান্বিত করবে।

ব্লগ 

ব্লগ পড়ে শেখার একটি আলাদা বেনিফিট আছে। সাধারণত যারা ব্লগ লিখে তারা উক্ত বিষয় নিয়ে বিস্তারিত ধারণা রাখে। পার্সোনাল বা প্রফেশনাল ভাবে তারা সরাসরি উক্ত টপিকের সাথে জরিত থাকে। এরকম অভিজ্ঞতা সম্পন্ন ব্যক্তির ব্লগ পড়লে শেখাটা যেমন সহজ হয় তেমনি সমস্যায় পড়লে তা সমাধানের উপায় পাওয়া যায়। সাইবার সিকিউরিটি বিষয়ে এক্সপার্ট হওয়ার জন্য নিচে উল্লেখ করা ব্লগ গুলো ফলো করতে পারেন।

ব্লগ গুলো বিশ্ব বিখ্যাত সাইবার সিকিউরিটি এক্সপার্টদের দ্বারা লেখা। এগুলো আপনার জ্ঞানের পরিধি যেমন বৃদ্ধি করবে তেমনি রিসেন্ট ট্রেন্ড সম্পর্কে ধারণা দিবে।

ট্রেনিং সেন্টার 

সাইবার সিকিউরিটি শেখার জন্য ট্রেনিং সেন্টার ভালো মাধ্যম হতে পারে। তবে আমাদের দেশে তেমন ভালো ট্রেনিং সেন্টার খুঁজে পাওয়া অনেক কষ্টের। অনেক ট্রেনিং সেন্টার আছে যারা সাইবার সিকিউরিটি কোর্স অফার করে। ভালো করে খোঁজ নিয়ে দেখবেন যে তারা সাইবার সিকিউরিটির সাথে সরাসরি জড়িত কিনা। অথবা দেখতে পারেন তাদের শেখানোর ধরণ কেমন এবং কি কি বিষয় কভার করে। এসকল কিছু বিবেচনা করে সাইবার সিকিউরিটি শেখার জন্য ট্রেনিং সেন্টার বাছাই করতে পারেন। এতে ঠকে যাওয়ার সম্ভাবনা একেবারে কম।

সাইবার সিকিউরিটি শিখে আপনি যেমন নিজের সিস্টেম অনালাইন হ্যাকিং থ্রেড থেকে মুক্ত রাখতে পারবেন। তেমনি প্রফেশনালভাবে প্রতিষ্ঠানের হয়ে বা সরকারের অধীনে প্র্যাকটিস এবং জ্ঞান বৃদ্ধি করতে পারবেন। আশাকরি এই পোস্ট আপনাকে সাইবার সিকিউরিটি সম্পর্কে সঠিক গাইডলাইন প্রদান করবে যা আপনাকে একজন এক্সপার্ট সাইবার সিকিউরিটি স্পেশালিস্ট বানাবে ধন্যবাদ।   

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.