ফেসবুক একাউন্ট খোলার নিয়ম

ফেসবুক (Facebook) বর্তমান সময়ের জনপ্রিয় সোশ্যাল মিডিয়া সাইটগুলোর মধ্যে একটি। জনপ্রিয়তার দিক থেকে গুগল (Google) এবং ইউটিউব (YouTube) এর পরেই ফেসবুকের অবস্থান।বিশ্বের প্রায় প্রতিটি দেশেই ফেসবুক এখন প্রায় সমান জনপ্রিয়। এর প্রধান কারণগুলো মধ্যে অন্যতম হলো অ্যান্ড্রয়েড মোবাইল ফোন এবং ইন্টারনেট এর সহজলভ্যতা। অ্যান্ড্রয়েড মোবাইলের দাম সাধ্যের মধ্যে হওয়ায় এবং বিশ্বের প্রায় প্রতিটি দেশে হাই স্পীড ইন্টারনেট সেবা চালু হওয়ায় ইন্টারনেটের রঙিন দুনিয়ায় এখন প্রায় সবাই হারিয়ে যেতে চায়।

পেশা কিংবা ব্যক্তিগত প্রয়োজন থেকে শুরু করে শুধুমাত্র অবসর সময়ে বিনোদনের জন্য হলেও ছোট-বড় প্রায় সকল বয়স ও শ্রেণী -পেশার অসংখ্য মানুষ এখন ফেসবুক ব্যবহার করেন। কিন্তু আশ্চর্যের ব্যাপারটা হলো এত অধিক সংখ্যক মানুষ ফেসবুক ব্যবহার করলেও যথেষ্ট কম সংখ্যক মানুষ ফেসবুক একাউন্ট খুলতে জানেন। দুঃখের বিষয় হলেও সত্য যে, Facebook এর নিয়মিত ব্যবহারকারী হলেও অনেকেই কিভাবে ফেসবুক একাউন্ট খুলতে হয় সে সম্পর্কে জানেন না। তাই আজকের আলোচ্য বিষয়টি হলো ফেসবুক একাউন্ট খোলার নিয়ম। 

সুতরাং আজকে এই আর্টিকেলের মাধ্যমে আমরা নতুন Facebook account খোলার সবথেকে সহজ কয়েকটি ধাপ সম্পর্কে জানতে চলেছি। যেগুলো সঠিকভাবে অনুসরণ ও অনুকরণ করার মাধ্যমে যে কেউ নিজে নিজেই একটি ফেসবুক আইডি খুলে নিতে পারবেন। তাহলে চলুন শুরু করা যাক আমাদের মূল আলোচনা।

ফেসবুক একাউন্ট কেন খুলবেন?

ফেসবুক হলো বর্তমান একবিংশ শতাব্দীর এমন একটি জনপ্রিয় সোশ্যাল নেটওয়ার্কিং সাইট (Social networking site), যার মাধ্যমে বিশ্বের যেকোন প্রান্তের মানুষের সাথে যোগাযোগ করা যায়। এমনকি একটি মাত্র ফেসবুক আইডি (Facebook ID)  দিয়ে পৃথক পৃথক হাজার হাজার ফেসবুক আইডির সঙ্গে যুক্ত হওয়া যায়। তাদেরকে মূলত ফেসবুক ফ্রেন্ড (Facebook friend) বলা হয়। ফেসবুকের মাধ্যমে একজন ব্যবহারকারী তার ফেসবুক বন্ধুদের সাথে ছবি, ভিডিও, অডিও অথবা যেকোন ধরনের কন্টেন্ট শেয়ার করতে পারেন। যেটি মূলত একজন মানুষের ভিতরকার ক্ষুদ্র ক্ষুদ্র অনুভূতিগুলো এক নিমিষে হাজারো মানুষের সঙ্গে শেয়ার করার সুযোগ করে দেয়। এছাড়া সাধারণ ভিডিও কলিং এবং ভয়েস কলিং এর সুযোগ তো থাকছেই। 

এছাড়া ফেসবুকে রয়েছে লক্ষ লক্ষ বিনোদন মূলক কন্টেন্ট (Content) এবং প্রতিনিয়ত এরকম নতুন নতুন কন্টেন্ট উপভোগ করার সুযোগ। অবসর সময়ে ফেসবুকে ঢুকে এসব কন্টেন্ট উপভোগ করার মাধ্যমে দারুণ বিনোদন পাওয়া সম্ভব। আর এভাবে ফেসবুকের মাধ্যমে কন্টেন্ট শেয়ার এবং গ্রহণের দ্বারা একে অন্যকে ভার্চুয়াল বিনোদন দেওয়ার এবং অবসর সময় কাটানোর সুযোগ সৃষ্টি হয়। তাছাড়া ফেসবুকের নিউজফিডে ঘোরাঘুরি করলে ছবি, ভিডিও কিংবা বিজ্ঞপনের পাশাপাশি লেটেস্ট যেকোন ধরনের খবরা খবর আপনার চোখের সামনে ভেসে উঠবে। তাই আরেক কথায় বলা যায়, ফেসবুক হলো হাতের মুঠোয় থাকা খবরের কাগজ, যেটি কিনা প্রতিনিয়ত আপডেট হয়। 

এছাড়া বর্তমানকালে ফেসবুকের আরেকটি বিশেষ উপযোগিতা হলো, ফেসবুক ফ্যান পেজ তৈরি করা। এর মাধ্যমে লক্ষ লক্ষ মানুষ বিনা খরচে এবং বিশেষ কিছু ক্ষেত্রে স্বল্প খরচে তাদের ব্যবসায়িক প্রচার প্রচারণা চালাতে পারছেন এবং কেউ কেউ সরাসরি ঘরে বসেই অনলাইন ব্যবসা করছেন। পাশাপাশি ফেসবুকে কন্টেন্ট ক্রিয়েটর হিসেবে অনেকেই ইতিমধ্যে শক্ত জায়গা তৈরি করে নিয়েছেন এবং নিজেদের ক্যারিয়ার সুপ্রতিষ্ঠিত করে ফেলেছেন। তাই বিনোদনের পাশাপাশি ফেসবুক এখন আয় রোজগারেরও অনেক বড় একটি প্লাটফর্ম হিসেবে সুপরিচিত।

আর এই সমস্ত বিষয়গুলোকে উপভোগ করার একমাত্র হাতিয়ার হলো একটি valid Facebook account. কেননা ফেসবুক একাউন্ট ছাড়া কোনোমতেই ফেসবুক ব্যবহার করা সম্ভব নয়। তাহলে আশা করি নিশ্চয়ই এতক্ষণে বুঝে গিয়েছেন যে, ফেসবুক আইডি কেন খুলবেন বা কেন খোলা প্রয়োজন। 

তাহলে চলুন এবার জেনে নেওয়া যাক ফেসবুক আইডি কিভাবে খুলবেন। Facebook ID সাধারণত দুটি উপায়ে খোলা যায়। একটি হলো ল্যাপটপ অথবা পিসি ব্যবহার করে এবং অন্যটি হলো স্মার্টফোন ব্যবহার করে। যেহেতু বর্তমানে অধিকাংশ মানুষ মোবাইলে ফেসবুক ব্যবহার করে বেশি স্বাচ্ছন্দ্য বোধ করেন, তাই আজকে আমরা জানবো কিভাবে মোবাইলে ফেসবুক একাউন্ট খুলতে হয়। যদিও একই অপশন বা নিয়ম অনুসরন করে ফেইসবুক আইডি ওপেন করা যায়। এখানে শুধু স্ক্রিন টি চেঞ্জ বাকি সব একই। তাহলে চলুন দেখে নেই মোবাইলে ফেসবুক একাউন্ট খোলার নিয়ম কি কি। 

মোবাইলে ফেসবুক একাউন্ট খোলার নিয়ম

ফেসবুক একাউন্ট খোলার সব থেকে সহজ মাধ্যম হলো মোবাইল। মোবাইলে ফেসবুক আইডি খোলার জন্য সবথেকে গুরুত্বপূর্ণ যে জিনিসের প্রয়োজন সেটি হলো:

  • একটি valid mobile number
  • অথবা একটি Email account

এখন আপনার কাছে যদি এই দুটি জিনিসের যেকোন একটি থেকে থাকে এবং মোবাইলে ইন্টারনেট সংযোগ থাকে তাহলে নিম্নোক্ত দিক নির্দেশনাগুলো অনুসরণ করে একটি ভ্যালিড ফেসবুক একাউন্ট খুলে ফেলুন।

ধাপ-১: ফেসবুক অ্যাপ ইন্সটল করুন 

মোবাইলে ফেসবুক আইডি খোলার জন্য সর্বপ্রথম ফেসবুক অ্যাপটি গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ইন্সটল করে নিতে হবে। ফেসবুক অ্যাপ install করার জন্য প্লে স্টোরে গিয়ে সার্চ করতে পারেন অথবা এই লিংক Facebook app download link এ ঢুকে সরাসরি ডাউনলোড করে নিতে পারেন। 

অথবা আপনার পছন্দের যেকোন ব্রাউজারে গিয়ে www.facebook.com লিখে সার্চ দিয়ে ফেসবুকের অফিশিয়াল ওয়েবসাইট থেকে same পদ্ধতিতে FB একাউন্ট খুলতে পারেন।  

ধাপ-২: সিলেক্ট Create New Account

অ্যাপ ইন্সটল হয়ে গেলে অ্যাপটি ওপেন করুন। অ্যাপ ওপেন হলে এর ফ্রন্ট পেজে Log In এবং Create New Account লিখা দুটি অপশন দেখতে পাবেন।

যেহেতু আমরা এখানে নতুন ফেসবুক একাউন্ট খুলবো সেহেতু Create New Account অপশনটি ট্যাপ করুন এবং পরবর্তী পেজে প্রবেশ করুন। 

ধাপ-৩: পার্সোনাল ডিটেইলস প্রদান করুন 

একাউন্ট খোলার এ পর্যায়ে আপনার কিছু পার্সোনাল তথ্য যেমন- নাম (Name), জন্ম তারিখ (Date of Birth), লিঙ্গ (Gender) ইত্যাদি তথ্য ধাপে ধাপে প্রদান করতে হবে। 

নাম: প্রথম ধাপে আপনার নাম দিন। First name লিখা বক্সে আপনার নামের প্রথম অংশ এবং Surname লিখা বক্সে নামের শেষ অংশ অথবা পদবি লিখুন। এরপর Next বাটনে ক্লিক করে পরবর্তী ধাপে প্রবেশ করুন।

জন্ম তারিখ: নিজের নাম দেওয়া শেষ হলে এই ধাপে what’s your birthday? লিখা একটি নতুন পেজ আসবে। এখান থেকে আপনার সঠিক জন্ম তারিখটি সিলেক্ট করুন এবং Next বাটনে ক্লিক করুন। 

লিঙ্গ: পার্সোনাল ডিটেইলস প্রদানের এই পর্যায়ে আপনার gender বা লিঙ্গ সিলেক্ট করুন। পুরুষ হলে Male, মহিলা হলে Female আর তৃতীয় লিঙ্গের হলে Custom অপশনটি সিলেক্ট করতে হবে।

মোবাইল নাম্বার: পার্সোনাল ডিটেইলস এর এটি সর্বশেষ ধাপ। এই ধাপে আপনার নিজের ব্যক্তিগত মোবাইল নাম্বারটি দিন এবং মনে রাখতে হবে যে, এই নাম্বারটি যেন অবশ্যই একটি active মোবাইল নাম্বার হয়। কেননা পরবর্তীতে এই নাম্বারে একটি SMS পাঠানো হবে, যেটি একাউন্ট খোলার ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। 

এখানে মোবাইল নাম্বারের নিচে আপনি আরেকটি অপশন পাবেন যেখানে লেখা রয়েছে Sign up using email address. এর মানে হলো আপনি যদি আপনার একাউন্টটি মোবাইল নাম্বার ব্যবহার করে খুলতে চান তাহলে মোবাইল নাম্বার দিন। 

অন্যথায় ইমেইল একাউন্ট (E-mail account) দিয়েও একাউন্ট খুলতে পারেন। সেক্ষেত্রে মোবাইল নাম্বার না দিয়ে এই অপশনটিতে ক্লিক করুন। তবে যেহেতু ফোন নাম্বার ব্যবহার করে একাউন্ট খোলা সহজ তাই আমরা এখানে মোবাইল নাম্বারই ব্যবহার করবো। সুতরাং মোবাইল নাম্বার দেওয়া হয়ে গেলে পূর্বের মতোই Next বাটনে ক্লিক করুন। 

ধাপ-৩: একটি শক্তিশালী ফেসবুক পাসওয়ার্ড তৈরি করুন 

ফেসবুক একাউন্ট খোলার নিয়মাবলীর মধ্যে এই ধাপটি সবথেকে গুরুত্বপূর্ণ একটি ধাপ। এই ধাপে আপনার ফেসবুক একাউন্ট এর জন্য একটি পাসওয়ার্ড তৈরি করতে হবে।

পাসওয়ার্ডটি আপনি নিজের ইচ্ছেমত যেকোন উপায়ে তৈরি করতে পারেন। তবে অবশ্যই খেয়াল রাখতে হবে যে, পাসওয়ার্ডটি যেন একটি strong password হয়। কেননা পাসওয়ার্ড যত strong হবে একাউন্টও তত বেশি secure থাকবে।

একটি শক্তিশালী পাসওয়ার্ড (password) তৈরির জন্য নিচের নিয়মগুলো follow করুন:

  • পাসওয়ার্ডটি যেন অবশ্যই কমপক্ষে ৬ সংখ্যার হয়।
  • পাসওয়ার্ডটি কিছু অক্ষর (A,B, c,d….), প্রতীক ($, #, @,&….), ও সংখ্যার (2,5,7,8,10….) সমন্বয়ে তৈরি করুন। যেমন- GH0S#T.
  • এক্ষেত্রে নিজের নাম অথবা মোবাইল নাম্বার ব্যবহার করা থেকে বিরত থাকুন।
  • পাসওয়ার্ডটি এমনভাবে সংরক্ষণ করুন যাতে সেটি হারিয়ে না যায় এবং আপনি ব্যতীত অন্য কেউ জানতে পারে। এক্ষেত্রে সবথেকে ভালো উপায় হলো যদি আপনি এটি ভালোভাবে মুখস্থ করে রাখতে পারেন। 

পাসওয়ার্ড দেওয়া সম্পূর্ণ হলে Sign up বাটনে ক্লিক করে পরের ধাপে প্রবেশ করুন। 

 ধাপ-৬: একাউন্ট Log In করুন 

ফেসবুক একাউন্ট (Facebook account) লগইন করা এখন আরও সহজ। শুধুমাত্র একটি অপশন সিলেকশনের মাধ্যমে এখন একাউন্ট লগইন করতে পারবেন। 

পাসওয়ার্ড দিয়ে একাউন্ট সাইন আপ করার পরে এই ধাপে ছবির মতো একটি লগইন পেজ ওপেন হবে। এখান থেকে OK বাটনে ক্লিক করলেই একাউন্ট লগইন হয়ে যাবে। 

ধাপ-৭: মোবাইল নাম্বার কনফার্ম করুন 

এতক্ষণে আমরা FB একাউন্ট তৈরির প্রায় শেষ পর্যায়ে চলে এসেছি। এই ধাপে আপনার সদ্য তৈরিকৃত ফেসবুক একাউন্টটি confirm করতে হবে। এজন্য ইতিপূর্বে প্রদানকৃত মোবাইল নাম্বারে ৫ সংখ্যার OTP Code সমেত একটি এসএমএস send হবে। SMS চেক করে নির্ধারিত কোড নাম্বারটি যথাস্থানে বসিয়ে খালিঘর পূরণ করুন এবং confirm বাটনে ক্লিক করুন। 

ধাপ-৮: ফেসবুক একাউন্ট ক্রিয়েটেড

ফেসবুক একাউন্ট কনফার্ম হয়ে গেলেই আপনার সদ্য তৈরিকৃত FB আইডি- টি ব্যবহারের জন্য সম্পূর্ণ রেডি হয়ে যাবে। এখন শুধুমাত্র আপনার ইচ্ছে অনুযায়ী প্রোফাইল এডিট এবং ফেসবুক ফ্রেন্ড (Facebook friends) এড করলেই ফেসবুকের অভ্যন্তরীণ বিনোদন মূলক সেবা সমূহ উপভোগ করতে পারবেন। 

কিভাবে ফেসবুক প্রোফাইল এডিট করবেন 

ফেসবুক একাউন্ট create করা হয়ে গেলে এবার নিজের ফেসবুক প্রোফাইল (Profile)- কে সুন্দরভাবে সাজিয়ে তুলুন। যাতে করে কেউ আপনার প্রোফাইলো ভিজিট করলে যেন সহজেই আপনার ব্যাপারে মোটামুটি বিস্তারিত জানতে পারে।

Facebook profile এডিট করার জন্য প্রথমে একাউন্ট থেকে আপনার মূল প্রোফাইলে প্রবেশ করুন। এরপর এখান থেকে প্রোফাইল picture এর নিচে থাকা “Edit profile” লিখা অপশনটিতে ক্লিক করুন। এবার “Add” বাটনে ক্লিক করে আপনার ব্যাপারে বেসিক কিছু তথ্য প্রোফাইলে এড করুন। যেমন-

  • আপনার বাসস্থান (Address)
  • আপনার পেশা (Profession)
  • শিক্ষাগত যোগ্যতা (Educational qualifications)
  • বৈবাহিক অবস্থা (Marital Status)
  • শখ (Hobby) এবং 
  • ফেসবুক বায়ো (Facebook bio)

এই বিষয়গুলোকে ধারাবাহিকভাবে আপনার নিজের ইচ্ছেমত লিখে পূরণ করুন। তবে এগুলো আপনি যেকোন সময়েই নিজের মর্জি মাফিক পরিবর্তন, পরিবর্ধন এবং পরিমার্জিত করতে পারবেন। 

এই সম্পূর্ণ আলোচনায় আমরা চেষ্টা করেছি ফেসবুক এবং ফেসবুক আইডি সম্পর্কিত গুরুত্বপূর্ণ তথ্যগুলোকে সঠিকভাবে এবং সহজভাবে উপস্থাপন করার। তাহলে আমরা আশা করি মোবাইলের মাধ্যমে নতুন একটি ফেসবুক একাউন্ট খোলার নিয়ম সম্পর্কে ভালোভাবে বুঝতে পেরেছেন। আর এও নিশ্চয়ই বুঝে গিয়েছেন যে FB একাউন্ট ক্রিয়েট করা আসলেই কতটা সহজ একটি কাজ। যদি সেখানে সঠিক দিকনির্দেশনা পাওয়া যায়। 

এখন আপনি নিজেই নিজের জন্য একটি ফেসবুক আইডি খুলে ফেলুন এবং ফেসবুকের রঙিন দুনিয়ায় নিজেকে ইতিবাচকভাবে উপস্থাপন করুন। আর এ ব্যাপারে আপনাদের যদি আরও কোন প্রশ্ন থেকে থাকে তাহলে অবশ্যই কমেন্ট বক্সে লিখে জানাবেন। আমরা উত্তর দেওয়ার চেষ্টা করব। ধন্যবাদ। 

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Scroll to Top