e-commerce bd- it kotha
Spread the love

বাংলাদেশের সেরা ইকর্মাস সাইট

তথ্য প্রযুক্তির বিকাশের  সাথে সাথে সব সেক্টরেই পরিবর্তন এসেছে। তেমনি ভাবে ক্রয়-বিক্রয় এই সেক্টরে এসেছে বিশাল পরিবর্তন। এখন আর কষ্ট করে বাজারে কোন কিছু কিনতে যেতে হয় না, ঘরে বসেই অর্ডার করার মাধ্যমে পণ্য হোম ডেলিভারি পাওয়া যায় খুব অল্প সময়ের মধ্যেই।

ইউরোপের দেশগুলোতে অনলাইন শপিং অনেক আগে থেকেই জনপ্রিয় হয়েছে। ইউরোপের দেশগুলোর মতো বাংলাদেশে সেই পরিমাণ ই-কমার্স সাইটের প্রসার না ঘটলেও, সাম্প্রতি সময়ে ই-কমার্সের দ্রুত বিকাশ ঘটে চলেছে।

এই করোনা মহামারীতে যখন, অন্যান্য ব্যাবসা বাণিজ্য গুটিয়ে নেয়ার পথে তখন ই-কমার্সের চাহিদা বেড়েই চলেছে। সাম্প্রতি করোনায়  লক ডাউনের ফলে অনলাইন শপিং খুবই জনপ্রিয় হয়েছে।

অবশ্য এতে অবাক হবার কিছু নেই, কারণ আজ হোক বা কাল হোক ই-কর্মাস জনপ্রিয় হবেই, ভবিষ্যতে ব্যাবসা-বাণিজ্যর অন্যতম মাধ্যম হবে ই-কমার্স। 

বাংলাদেশের সেরা ১০ টি কোম্পানি সম্পর্কে জানতে এখানে ক্লিক করুন

 ইউরোপের মতো বাংলাদেশে অনলাইন শপিং জনপ্রিয় হতে আর খুব বেশি দিন বাকি নেই। এবার চলুন দেখে নেওয়া যাক- বাংলাদেশে কোন ই-কমার্স সাইট গুলো সেবা দিয়ে আসছে।

বাংলাদেশের সেরা ইকর্মাস সাইট:

Evaly.com: খুব অল্প সময়ে মাকের্টে এসে নাম কামিয়েছে ইভেলি। মূলত ইভেলির জনপ্রিয় হবার প্রধান কারণ হলো- মার্কেটি এবং বিভিন্ন অফার দেয়া। ইভেলি মার্কেটিং এর পেছনে বড় অংকের টাকা ব্যায় করে আসছে। মিডিয়া থেকে শুরু করে বাসের বডি পর্যন্ত প্রিন্টিং করেছে ইভেলির বিজ্ঞাপন দ্বারা। ইভেলি তে আপনি সব ধরণের পণ্য পেয়ে যাবেন । ইভেলিতে বিভিন্ন সময় ক্যাশব্যাক, ডিসকাউন্ট সহ নানা ধরণের অফার দিয়ে থাকে, নিয়িমিত চোখ রাখলে আপনিও সেই সুযোগ কাজে লাগাতে পারবেন। ইভেলি যেমন দিন দিন জনপ্রিয় হচ্ছে তেমনি ইভেলির বিরুদ্ধে কাস্টোমারের অভিযোগের কোন শেষ নেই, জনপ্রিয়তার সাথে সাথে অভিযোগের সংখ্যা ক্রামাগত বৃদ্ধি পেয়েই চলেছে। তবে আশা করা যায় ইভেলি সব সমস্যার সমাধান করে ভবিষ্যতে বাংলাদেশের মার্কেটে ভালো কিছু করবে।

Daraz.com: দারাজ বাংলাদেশের অন্যতম একটি জনপ্রিয় ই-কমার্স সাইট। দারাজ একটি চীনা প্রতিষ্ঠান। ২০১৫ সালে মায়ানমার এবং বাংলাদেশে দারাজ ব্যাবসা পরিচালনা শুরু করে। দারাজ থেকে সব ধরণের পণ্য কিনতে পারবেন। সাধারণ বছরের বিশেষ বিশেষ দিনগুলোতে দারাজ ধামাকা সব অফার দিয়ে থাকে। দারাজের বিরুদ্ধেও কাস্টোমারদের রয়েছে অসংখ্য অভিযোগ।

Rokomari.com:  (মাহমুদুল হাসান সোহাগ) এর হাত ধরে শুরু হয় রকমারি। রকমারি দীর্ঘদিন ধরে অত্যন্ত সুনামের সাথে তাঁদের ব্যাবসা পরিচানা করে আসছে। রকমারিতে মূলত সব থেকে বেশি বই বিক্রি হয়ে থাকে, তবে এর পাশাপাশি আরো নানা ধরণের পণ্য রয়েছে এবং ক্রমাগত নতুন নতুন পণ্যর সংখ্যা বেড়েই চলেছে। রকমারির স্টোরে রয়েছে অসংখ্যা ধরণের বই, তাই যে ধরণের বইয়ের প্রয়োজন হোক না কেন রকমারি আপনার চাহিদা মিটাতে সক্ষম।

ফেসবুক আইডি হ্যাক থেকে বাঁচানোর উপায় জানতে এখানে ক্লিক করুন

Ajkerdeal.com: আজকেল ডিল বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রথম কোন ই-কমার্স সাইট। ২০১১ সালে (বিডি জবর্সের) প্রতিষ্ঠাতা (ফাহিম মাশরুর) আজকের ডিল প্রতিষ্ঠিত করেন। সময়ের সাথে সাথে আজকের ডিল বাংলাদেশের অন্যতম ই-কর্মাস সাইট হিসেবে পরিচিতি লাভ করেছে। আজকের ডিলে আপনি সব ধরণের পণ্য পেয়ে যাবেন।

Chaldal.com: চাল-ডাল বাংলাদেশের খুবই জনপ্রিয় ই-কমার্স সাইট। নিত্যদিনের জীবনে যা যা দরকার সব কিছুই আপনি চাল-ডালে পেয়ে যাবেন। বিশেষ করে ঢাকা বাসীর কাছে চাল-ডাল অধিক প্রিয় একটি অনলাইন শপিং মাধ্যম। চাল ডাল পোডাক্ট ডেলিভারি খুবই অল্প সময়ে দিয়ে থাকে এবং  পোডাক্টের নায্য মূল্য নিয়ে থাকে।

পরিশেষে কিছু কথা: বাংলাদেশে ই-কমার্সের যাত্রা শুরু হবার বেশি দিন যায়নি, তাই এত তাড়াতাড়ি ইউরোপ এমেরিকার  ই-কামার্সগুলোর মতো সার্ভিসের আশা করা উচিত না। সময়ের সাথে সাথে বাংলাদেশের ই-কমার্স সাইটগুলোও একদিন ভালো অবস্থানে পৌঁছাবে। 

বাংলাদেশের ই-কর্মাসের জন্য একটি বড় বাধা হলো পরিবহন ব্যবস্থা, তাই ই-কমার্সের উন্নতি করতে হলে আগে পরিবহণ ব্যাবস্থার উন্নয়ন ঘটাতে হবে। বাংলাদেশের অধিকাংশ মানুষ ই-কমার্স কি এখনো জানে না, তাই অনলাইনে শপিং করার চাহিদাও কিন্তু ইউরোপের দেশুগুলোর মতো না। আশা করা যায় অদূর ভবিষ্যতে অনলাইন কেনা-কাটার হার বেড়ে যাবে এবং সেই সাথে ই-কমার্স প্রতিষ্ঠানগুলো বড় হতে থাকবে, যার ফলে তখন সব ধরণের সমস্যা মোকাবেলা করা সহজ হবে। তো এই ছিলো-বাংলাদেশের ৫ টি জনপ্রিয় ই-কমার্স সাইট। আজকের মতো এখানেই শেষ, আবার অন্য আরেকদিন কথা হবে, অন্য কোন ব্লগে।

By Rezaul Islam Tasin

আমি রেজাউল। পেশায় একজন ওয়েব ডেভেলপার - ডিজিটাল মার্কেটার এবং পার্ট টাইম স্টুডেন্ট । গত ছয় বছর ধরে অনলাইনে কাজ করছি । বই পড়া এবং আইটি নিয়ে ঘাটাঘাটি করা আমার নেশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!