facebook info by it kotha
Spread the love

ফেসবুক সম্পর্কে অজনা কিছু তথ্য – ফেসবুকের রহস্য

 ফেসবুক নামটি যেমন আমাদের সবার পরিচিত, তেমনি ছায়ার মতো মিশে গেছে আমাদের দৈনন্দিন জীবনের সাথে। ফেসবুক আমাদের এমনি এক নেশায় পরিণত হয়েছে যে, সকালে ঘুম থেকে উঠে ফেসবুক চেক করা এবং ঘুমাতে যাবার সময় ফেসবুকে স্ক্রল করা যেন এক রুটিন হয়ে দাঁড়িয়েছে আর সারাদিন তো কত শত বার  ফেসবুকে ঢোকা হয় তাঁর কোন হিসেব নেই।

ফেসবুক আমাদের জীবনে যতটা প্রভাব ফেলেছে পৃথিবীর ইতিহাসে এমন কোন সামাজিক যোগাযোগ মাধ্যম তা ফেলতে পারেনি। এই কারণেই ফেসবুক আমাদের সবার প্রিয় কেন্দ্র-বিন্দুতে পরিণত হয়েছে বিশেষ করে আমাদের এশিয়ার দেশগুলোতে ফেসবুক জনপ্রিয়তার শীর্ষে।

তো এই যে, প্রতিদিনের আমাদের ছায়ার মতো সঙ্গী ফেসবুক, এর সম্পর্কে আমরা কতটুকু জানি? আমরা কি জানি ফেসবুক সম্পর্কে রয়েছে কিছু মজার মজার অজানা তথ্য? না জানলে কোন সমস্যা নেই, এই করোনা কালে সীমিত আকারে এক গ্লাস পানি খেয়ে মাথা ঠান্ডা করে বসে লেখাটি পড়ে ফেলুন। তো চলুন শুরু করা যাক।

ফেসবুক সম্পর্কে অজনা কিছু তথ্য – ফেসবুকের সিক্রেট কিছু কথা:

✅ফেসবুকে আপনি সবার একাউন্ট ব্লক করতে পারবেন, কিন্তু আমাদের জাকারবার্গ মামার একাউন্ট ব্লক করতে পারবেন না।

✅ ফেসবুকে রয়েছে প্রায় ৩৫ লক্ষ মৃত ব্যাক্তির একাউন্ট।

✅ একটি রিপোর্টে দেখা গেছে  বিশ্বের প্রতি ৪ সেকেন্ডে ১ টি করে নতুন ফেসবুক একাউন্ট তৈরি হয়।

✅ ফেসবুকের প্রায় ৩ ভাগের ১ ভাগ জুড়েই রয়েছে ফেক একাউন্ট।

✅ প্রতিদিন ফেসবুকে গড়ে ৩২ কোটি ছবি আপলোড হয়।

✅ প্রতিদিন প্রায় ৬ কোটি ফেসবুক একাউন্ট হ্যাক করার চেষ্টা করা হয়।

✅ ফেসবুক শুরু করার আগে মার্ক  জাকারাবার্গ ফেসম্যাশ নামে একটি ডেটিং সাইট তৈরি করেছিলো । তাঁরপর কিছু সমস্যার কারণে জাকারবার্গকে বাধ্য হয়ে ফেসম্যাশ বন্ধ করে দিতে হয়, কিন্ত ফেসম্যাশ থেকে ফেসবুকের আইডিয়াটা আসে। তাহলে বুঝতেই পারছেন ফেসম্যাশ না তৈরি হলে ফেসবুক তৈরি হতো না।

ফেসবুক একাউন্ট নিরাপদ রাখার উপায়, জানতে এখানে ক্লিক করুন

✅ প্রথমে ফেসবুকের পুরো নাম ছিলো- ( দ্যা ) ফেসবুক কিন্তু পরে ( দ্যা ) বাদ দিয়ে শুধু ফেসবুক রাখা হয়।

✅ ফেসবুকের শর্ট নাম ( এফবি ডট কম ) কিন্তু এই  ( এফবি ডট কম ) ডোমেইন টি এক যুবক ব্যাক্তিগতভাবে কিনে রেখেছিলো । পরে ফেসবুক যখন জনপ্রিয় হয় তখন ফেসবুক কৃতপক্ষ এই ডোমেইনটি ৮.৫ মিলিয়ন ডলারের বিনিময়ে ক্রয় করে নেয় । যা এখন পর্যন্ত ডোমেইন বিক্রির ইতিহাসে সর্বচ্চ রেকর্ড দখল করে আছে। ফেসবুকের কল্যাণে শুধুমাত্র একটি ডোমেইন বিক্রি করে এক যুবক রাতারাতি কোটিপতি হয়ে যায়।

✅ পৃথিবীর প্রায় অধিকাংশ দেশেই ফেসবুক রয়েছে কিন্তু চীন এত উন্নত দেশ হবার পরও চীনে ফেসবুক নিষিদ্ধ। শুধু ফেসবুক নয়  চীনে গুগোল,ইউটিউবের মতো জায়েন্ট প্রতিষ্ঠানগুলো নিষিদ্ধ। চীনের রয়েছে নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম।

✅ আপনি কি জানেন ফেসবুকে আপনি কোন পোস্ট বা ছবি,ভিডিও যাই আপলোড দেন না কেন সেগুলো ডিলেট করে দেবার পরও ফেসবুকের ডেটা সেন্টারে তা সংরক্ষিত রয়ে যায়। 

✅ ২০১৯ সালের রিপোর্ট অনুযায়ী সারা বিশ্বে ফেসবুক ব্যবহারকারির সংখ্যা প্রায় ২.৬ বিলিয়ন এবং ২০১৯ সালের জানুয়ারি মাসের  রিপোর্ট অনুযায়ী বাংলাদেশে ফেসবুক ব্যবহারকরির সংখ্যা প্রায় ৩ কোটি ৩৭ লক্ষ তবে এখন ধারণা করা হচ্ছে ২০২০ সালে এসে সেই সংখ্যাটা দাড়িয়েছে ৪ কোটির ওপরে।

✅ একজন ফেসবুক ব্যাবহারকারী গড়ে কমপক্ষে প্রতি মাসে ১২ ঘণ্টা ফেসবুক ব্যবহার করে থাকে।

✅ ফেসবুকে রয়েছে প্রায় ১ কোটির উপরে অ্যাপস এবং ২৮ কোটি গেমর্স।

✅ একটি গবেষণায় দেখা গেছে বিশ্বের ৪২ শতাংশ ফেসবুক ব্যবহারকারী ঘুম থেকে উঠেই ফেসবুক চেক করে।

✅ অধিকাংশ যৌন কর্মীর ফেসবুকে একটি করে পেজ রয়েছে। তাঁরা এই পেজ ব্যবহার করে ব্যবসা পরিচালনা করে।

✅ পৃথিবীর প্রতি ১৩ জন লোকের মাঝে ১ জন ফেসবুক ব্যবহারকারী রয়েছে।

তো বন্ধুরা এই ছিলো ফেসবুক সম্পর্কে অজনা কিছু তথ্য এবং ফেসবুকের রহস্য, জলদি নিচে কমেন্টের মাধ্যমে জানিয়ে দিন তো এই তথ্য গুলোর ভেতর কোন গুলো আপনি আগে থেকে জানতেন আর কোন গুলোই বা আজকে প্রথম জানলেন। আর হ্যাঁ পোস্ট টি শেয়ার করতে একদম ভুলবেন না এবং আইটি কথার সঙ্গেই থাকুন, আজকের মতো বাই বাই টাটা।

By Rezaul Islam Tasin

আমি রেজাউল। পেশায় একজন ওয়েব ডেভেলপার - ডিজিটাল মার্কেটার এবং পার্ট টাইম স্টুডেন্ট । গত ছয় বছর ধরে অনলাইনে কাজ করছি । বই পড়া এবং আইটি নিয়ে ঘাটাঘাটি করা আমার নেশা।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

error: Content is protected !!