বাংলাদেশের সেরা ৫ টি পাবলিক বিশ্ববিদ্যালয়

ভার্সির্টি - আইটি কথা

বাংলাদেশের সেরা ৫ টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের তালিকা

শিক্ষা একটি জাতির মেরুন্ড, আর এই শিক্ষার একদম সর্বশেষ স্তর হচ্ছে বিশ্ববিদ্যালয়। আগামীর প্রজন্ম কেমন হবে তা নির্ভর করবে তাঁদের শিক্ষার উপর। সঠিক শিক্ষা ছাড়া কোনদিনও উন্নতি সম্ভব নয়।আজ যে নবীন বিশ্ববিদ্যালয়ে পা রেখেছে আগামীতে তাঁকেই দেশের হাল ধরতে হবে, আর এই জায়গাটাতে যদি সে নিজেই সঠিক শিক্ষা গ্রহণ করতে না পারে তবে দেশের হাল ধরা তো দূরের কথা সে নিজের দায়িত্বই নিতে পারবে না, তাই একজন শিক্ষার্থীকে গড়ে তোলার পিছে বিশ্ববিদ্যালয়ের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ। 

আবার এটাও ঠিক শুধু ভালো বিশ্ববিদ্যালয়ে পড়লেই ভালো করা যায় না, যদি না নিজের চেষ্টা থাকে। একটা কথা অনেক কেই বলতে শুনেছি, একটি ভালো বিশ্ববিদ্যালয় থেকে শুধু লেখাপড়ার মাধ্যমেই শিক্ষা নেয়া হয়না, ক্যাম্পাসের প্রতিটা কর্মকাণ্ড থেকে শিক্ষা নেয়া যেতে পারে। প্রতিটা শিক্ষার্থীর বিশ্ববিদ্যালয় নিয়ে নানা রকম স্বপ্ন থাকে। পছন্দের বিশ্ববিদ্যালয়ে ভর্তি হতে কেই বা না চায়, কিন্তু দুঃখের কথা হচ্ছে আমাদের দেশে যে পরিমাণ শিক্ষার্থী প্রতি বছর ভর্তি পরীক্ষায় অংশগ্রহণ করে, সেই প্রত্যাশা অনুযায়ী সিট  পাবলিক  বিশ্ববিদ্যালয়গুলোতে নেই, যার কারণে অনেক কঠিন প্রতিযোগীতার মধ্যে দিয়ে একজন শিক্ষার্থীকে সুযোগ পেতে হয়। বিশ্ববিদ্যালয় গুলোকে ঘিরে আমাদের সবারই রয়েছে অনেক স্বপ্ন, আমরা সবাই চাই দেশ সেরা পাবলিক বিশ্ববিদ্যায় গুলোতে চান্স পেতে, কিন্তু আমরা কি জানি কোন বিশ্ববিদ্যালয় গুলো এখন বর্তমানে দেশের টপ পজিশন দখল করে আছে? না জানলে কোন সমস্যা নেই, চলুন জেনে নেয়া যাক।

বাংলাদেশের সেরা ৫ টি পাবলিক বিশ্ববিদ্যালয়

ঢাকা বিশ্ববিদ্যালয় (DU)

”শিক্ষাই আলো” এই স্লোগানের মাধ্যমে ১৯২১ সালে প্রতিষ্ঠিত হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। মূলত বাংলাদেশ সৃষ্টির আগে তৈরি হয় ঢাকা বিশ্ববিদ্যালয়। ঢাকা বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সব থেকে প্রাচীন বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একটি। বাংলাদেশের নাগরিক অথচ ঢাকা বিশ্ববিদ্যালয় চেনে না এমন  মানুষ আছে বলে মনে হয় না। ঢাকা বিশ্ববিদ্যালয় তৈরি না হলে বাংলাদেশ সৃষ্টি হতো না, কেননা আমরা সবাই জানি ৫২ ভাষা-আন্দোলন থেকে শুরু করে ৭১ মুক্তিযুদ্ধ সব জায়গাতেই ঢাকা বিশ্ববিদ্যায়েল শিক্ষার্থীদের ভূমিকা ছিলো অপরসীম। ২৬০ একর জমির ওপর ২৩ টি ভবন নিয়ে দাঁড়িয়ে আছে আমাদের সবার প্রিয় ঢাকা বিশ্ববিদ্যালয়।

  • বর্তমানে ঢাকা বিশ্ববিদ্যালয়ে শিক্ষকমন্ডলী রয়েছে: ১৮১৭ জন।
  • প্রশাসনিক ব্যক্তিবর্গ রয়েছে: ৩,৪০৮ জন।
  • শিক্ষার্থী রয়েছে প্রায়: প্রায় ৩৭,০৬ জন।

আরো পড়ুন: ডিপ্রেশন থেকে মুক্ত হবার উপায়

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় (BUET)

আমাদের লিস্টের ২ নাম্বারে রয়েছে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় সংক্ষেপে (BUET)। ঢাকা বিশ্ববিদ্যালয় যেমন আমাদের সবার পরিচিত ঠিক তেমনি বুয়েট ও কোন অংশে কম নয়। বাংলাদেশের প্রাচীন বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বুয়েট একটি। ১৮৭৬ থেকে ১৯৬২ এই সময় কালের মধ্যে বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়। বুয়েট থেকে বের হয়েছে অসংখ্য ইঞ্জিনিয়ার, যারা দেশের গন্ডি ছাড়িয়ে বিদেশের মাটিতে নামি দামি কোম্পানিতে দাপিড়ে বেড়াচ্ছে। প্রায় ৮৪ একর জমির ওপর শহরের কেন্দ্রস্থলে বুয়েটের অবস্থান।

  • বুয়েটে মোট শিক্ষকমন্ডলী রয়েছে: ৬২৪ জন।
  • মোট শিক্ষার্থী রয়েছে: ৯২৩৪ জন।

রাজশাহী বিশ্ববিদ্যালয় (RU)

 রাজশাহী বিশ্ববিদ্যালয় অবস্থিত বাংলাদেশের উত্তর অঞ্চলে, এখানে ঢাকার মতো এত যান্ত্রিক কোলাহল নেই এবং সেই সাথে বাংলাদেশের অন্যতম সুন্দর পরিচ্ছন্ন শহর রাজশাহীতে, রাজশাহী বিশ্ববিদ্যালয় অবস্থিত। রাজশাহী বিশ্ববিদ্যালয় সংক্ষেপে রাবি, (RU) । রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয় ৬ জুলাই ১৯৫৩ সালে। আমাদের আগের দুটি বিশ্ববিদ্যালয়ের থেকে রাজশাহী বিশ্ববিদ্যালয় অনেক বড় । প্রায় ৭৫৩ একর জমির উপর রাজশাহী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত। বলতে বাধ্য আপনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের প্রেমে পড়ে যাবেন। 

  • রাজশাহী বিশ্ববিদ্যালয় মোট শিক্ষক রয়েছে: ১৭৫৮ জন।
  • রাজশাহী বিশ্ববিদ্যালয় মোট শিক্ষার্থীর সংখ্যা: প্রায় ৩৮,৪৯৫ জন।

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় (KUET)

খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় বাংলাদেশের সেরা বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একটি। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় সংক্ষেপে (KUET)। এটি বাংলাদেশের দক্ষিণ অঞ্চলে অবস্থিত। খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় মূলত (১৯৬৭-১৯৮৬) এবং (১৯৮৬-২০০৩) এই সময় কালের মধ্যে ধাপে ধাপে বিভিন্ন বিভাগ প্রতিষ্ঠিত হয়। প্রভু! আমায় জ্ঞান দাও  এই স্লোগানের মাধ্যমে শুরু হয়েছিলো খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। খুলনা শহর থেকে  ১৪ কিলোমিটা দূরে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় অবস্থিত। প্রায় ১০১ একর জমির উপর মাথা উচু করে দাড়িয়ে আছে খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়।

  • খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালযয়ে মোট শিক্ষকমন্ডী রয়েছে: ৫৫৭ জন।
  • খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা: প্রায় ৬ হাজার।

 জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় (JU)

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় বাংলাদেশের একমাত্র পূর্ণাঙ্গ আবাসিক পাবলিক বিশ্ববিদ্যালয় এবং সেই সাথে এটি বাংলাদেশের প্রাচীন বিশ্ববিদ্যালয় গুলোর মধ্যে একটি। ঢাকার সাভারে খুবই মনোমুগ্ধকর পরিবেশে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় অবস্থিত। জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় সংক্ষেপে জাবি, (JU)। শীত কালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের ক্যাম্পাসের পরিবেশ দেখে আপনি এই ক্যাম্পাসের মায়ায় পরে যাবেন। প্রায় ৬৯৮ একর জমির উপর ১৯৯৭০ সালে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠিত হয়।

  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষকমন্ডলী রয়েছে: ৭৫৫ জন।
  • জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে মোট শিক্ষার্থীর সংখ্যা: প্রায় ১৬,৭৮১ জন।

তো এই ‍ছিলো বর্তমান সময়ের বাংলাদেশের সেরা ৫ টি পাবলিক বিশ্ববিদ্যালয়। এই বিশ্ববিদ্যালয় গুলোর বাইরেও রয়েছে আরো কিছু নাম করা পাবলিক বিশ্ববিদ্যালয়, হয়তো অন্য কোন একদিন সেই বিশ্ববিদ্যালয় গুলো নিয়ে কথা হবে। ততক্ষণ পর্যন্ত ভালো থাকুন এবং আইটি কথার সঙ্গে থাকুন ।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *