৫ টি সেরা সার্চ ইঞ্জিন

৫ টি সেরা সার্চ ইঞ্জিন

সার্চ ইঞ্জিন (Search Engine) বর্তমান তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে তাৎক্ষণিক যেকোন তথ্য অনুসন্ধানের জন্য খুবই শক্তিশালী একটি হাতিয়ার এবং অবশ্যই বিশ্বাসযোগ্য একটি উৎস। ওয়েব ডেভেলপার, ওয়েব ডিজাইনার, এসইও স্পেশালিস্ট সহ যেকোন সাধারণ ইন্টারনেট ব্যবহারকারীর জন্য ওয়েব সার্চ ইঞ্জিন (Web search engine) বা সংক্ষেপে সার্চ ইঞ্জিন (search engine) এখনকার দিনে অতি গুরুত্বপূর্ণ একটি বিষয়। যে কারণে নেট দুনিয়ায় সাম্প্রতিক কালে অসংখ্য নাম ও নমুনার সার্চ ইঞ্জিন এর উদ্ভব এবং তার ব্যবহার চোখে পড়ার মতো। তবে যদি প্রশ্ন আসে এসব সার্চ মেশিনের জনপ্রিয়তার, তাহলে চোখ বুঁজে যে কেউ বলে দিতে পারবে যে বিশ্বের সবথেকে সেরা ও জনপ্রিয় সার্চ ইঞ্জিনটির নাম এবং সেটি হলো গুগল (Google).

গুগলের নাম শোনেননি কিংবা ব্যবহার করেননি এমন মানুষের সংখ্যা এখন অনেক কম। বস্তুত নেই বললেই চলে। যেখানে প্রতিদিন অন্তত ১০ জন ওয়েব অনুসন্ধানকারীর মধ্যে ৯ জনই গুগল এর মাধ্যমে তথ্য অনুসন্ধান করে থাকেন সেখানে search engine হিসেবে গুগল (Google) যে সবার শীর্ষে থাকবে সেটাই স্বাভাবিক। তবে গুগল ছাড়াও আরও অনেক সার্চ ইঞ্জিন রয়েছে যেগুলো বিশ্বের বিভিন্ন দেশে বিভিন্ন কারণে জনপ্রিয় এবং বিশ্বের প্রায় প্রতিটি দেশেই এদের নাম ও পরিচিতি রয়েছে। কিন্তু এ সমস্ত সার্চ ইঞ্জিন সম্পর্কে আমরা এখনও অনেকেই অনেক গুরুত্বপূর্ণ তথ্যাদি সম্পর্কে অজ্ঞ। 

তাই আজকের আর্টিকেলে আমরা আলোচনা করতে চলেছি গুগল সহ বিশ্বের ৫ টি সেরা সার্চ ইঞ্জিন সম্পর্কে। যেখানে এই সার্চ ইঞ্জিনগুলোর মেইন পয়েন্টগুলো সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হবে।  তাহলে চলুন আর দেরি না করে দেখে নেই বর্তমান সময়ের বিশ্বসেরা ৫ টি ওয়েব সার্চ ইঞ্জিনের নাম ও এ সম্পর্কে বিস্তারিত তথ্য। 

বিশ্বের সেরা ৫ টি জনপ্রিয় সার্চ ইঞ্জিন

ইন্টারনেটে বিভিন্ন প্রয়োজনে ব্যবহৃত হওয়া সার্চ ইঞ্জিনগুলোর মার্কেট শেয়ারের পার্সেন্টিজ (percentage) এর উপর ভিত্তি করে এই আর্টিকেলে আমরা শীর্ষ পাঁচ ওয়েব সার্চ ইঞ্জিনের নাম তালিকাভুক্ত করেছি। যেগুলো হলো:

  1. গুগল (Google)
  2. মাইক্রোসফট বিং (Microsoft Bing)
  3. ইয়াহু ( Yahoo)
  4. ইনডেক্স (Yandex) এবং
  5. বাইড়ু (Baidu)

এবার চলুন এই সার্চ মেশিনগুলো সম্পর্কে যথাসম্ভব বিস্তারিত তথ্য জেনে নেওয়া যাক। 

গুগল (Google) 

৫ টি সেরা সার্চ ইঞ্জিনের তালিকায় নিঃসেন্দহে প্রথম স্থানে যার অবস্থান সেটি হলো গুগল (Google)। “গুগল” ইন্টারনেট দুনিয়ায় সবথেকে বেশি পরিচিত এবং জনপ্রিয় একটি নাম। যেকোন সময় যেকোন প্রয়োজনে যেকোন ধরনের প্রশ্নের উত্তরের খোঁজে আমরা প্রায় সবাই সবার আগে গুগলের সাহায্য নিয়ে থাকি। কেননা নূন্যতম সময়ের মাঝে যেকোন প্রশ্নের সবথেকে প্রাসঙ্গিক উত্তর প্রদানের জন্য গুগলের জুড়ি মেলা ভার। আর ঠিক এ কারণেই Google বর্তমান বিশ্বের এক নাম্বার সার্চ ইঞ্জিন।

উইকিপিডিয়ার তথ্যমতে গুগল দৈনিক প্রায় 5.4 বিলিয়ন অর্থ্যাৎ প্রায় ৫০০ কোটিরও বেশি সার্চ রিকোয়েস্ট গ্রহণ করে। ফলস্বরূপ সর্বোচ্চ 91.4 percent মার্কেট শেয়ার নিয়ে গুগল এখন অন্য যেকোন সার্চ ইঞ্জিনকে ছাড়িয়ে সবার শীর্ষে অবস্থান করছে। Google web search engine সর্বপ্রথম ১৫ সেপ্টেম্বর ১৯৯৮ সালে তাঁর যাত্রা শুরু করে। বর্তমানে গুগলের রয়েছে বিশ্বের ১৪৯ টি ভাষার সার্চিং এক্সেস এবং ভয়েস সার্চ, ও সেফ সার্চ এর মতো আকর্ষণীয় ফিচার সমূহ। বর্তমানে ইন্টারনেটে সার্চ ইঞ্জিন হিসেবে গুগলের যেই ব্যাপক জনপ্রিয়তা সুদূর ভবিষ্যতে এই জনপ্রিয়তাকে ছাপিয়ে ওঠা অন্য যেকোন সার্চ ইঞ্জিনের জন্য নিঃসন্দেহে একটি চ্যালেঞ্জিং বিষয়।

মাইক্রোসফট বিং – Microsoft Bing

3.14 % মার্কেট শেয়ার নিয়ে গুগলের পরে দ্বিতীয় অবস্থানে যে সার্চ ইঞ্জনটি  রয়েছে তার নাম হলো বিং (Bing) ওয়েব সার্চ ইঞ্জিন। বিং মাইক্রোসফট (Microsoft) এর একটি অফিসিয়াল web search engine যেটি সর্বপ্রথম ১ জুন ২০০৯ সালে বাণিজ্যিকভাবে যাত্রা শুরু করে। অধিক গ্রহণযোগ্য এবং নিয়ন্ত্রিত তথ্য অনুসন্ধানের জন্য Bing সমগ্র বিশ্বব্যাপি এখন ব্যাপক জনপ্রিয়। বিং ওয়েব, ভিডিও চিত্র, ছবি ও মানচিত্র সহ আরও বিভিন্ন ধরনের তথ্য অনুসন্ধান সেবা প্রদান করে থাকে। মাইক্রোসফট কর্পোরেশন কর্তৃক পরিচালিত এই সার্চ ইঞ্জিনটি বর্তমানে বিশ্বের ৪০ টি ভাষায় উপলব্ধ।  

ইয়াহু (Yahoo)

সেরা সার্চ ইঞ্জিনের তালিকায় এবার তৃতীয় অবস্থানে রয়েছে ইয়াহু কর্তৃক প্রতিষ্ঠিত সার্চ ইঞ্জিন Yahoo.com. ইয়াহু ওয়েব সার্চ ইঞ্জিন বিশ্বের সর্বপ্রথম সার্চ ইঞ্জিন যেটি ১৯৯৪ সালে David Filo এবং Jerry Yang এর হাত ধরে প্রতিষ্ঠা লাভ করে। ইয়াহু সার্চ ইঞ্জিন ছাড়াও এই প্রতিষ্ঠানের অন্যান্য জনপ্রিয় পরিষেবাগুলোর মধ্যে রয়েছে ইয়াহু নিউজ (Yahoo News), ইয়াহু মেইল ( Yahoo Mail), ইয়াহু আন্সার্স (Yahoo Answers) প্রভৃতি। 

Yahoo Search Engine দ্রুততম সময়ের মাঝে যেকোন ধরনের তথ্য আপনার সামনে উপস্থাপন করতে সক্ষম। এখানে একজন ব্যবহারকারী বিভিন্ন ধরনের টেক্সট আর্টিকেল, অডিও অথবা ভিডিও আর্টিকেল, ছবি, সংবাদ ইত্যাদি প্রয়োজনীয় তথ্য সম্পর্কে খুব সহজেই জানতে পারেন। যদিও শুরুর দিকে Yahoo.com -ই ছিলো বিশ্বের সেরা Search engine, তবে বর্তমানে এই সার্চ ইঞ্জিনটির মার্কেট শেয়ার রয়েছে প্রায় 1.53 percent.

ইনডেক্স – Yandex 

ইনডেক্স (Yandex) মূলত রাশিয়া ভিত্তিক ইন্টারনেট সেবাদানকারী একটি প্রতিষ্ঠান যেটি কেবল ওয়েব সার্চ সার্ভিস ছাড়াও আরও অন্যান্য অনেক গুরুত্বপূর্ণ সেবা প্রদান করে থাকে। যেমন- ইমেইল সার্ভিস (Yandex mail), ওয়েবসাইট ব্রাউজার ( Yandex web browser), ইনডেক্স ম্যাপ (Yandex Map, এবং ইনডেক্স ট্রান্সলেট (Yandex Translate) সহ আরও অন্যান্য। তবে Yandex সার্চ ইঞ্জিন safe searching সেবা দানের জন্য বিশেষভাবে প্রশংসনীয়। এই সার্চ ইঞ্জিনের রয়েছে একটি built-in protection প্রোটোকল যেটি বিভিন্ন ধরনের blocked এবং ক্ষতিকারক ওয়েব পেজ এক্সেস করা থেকে বিরত রাখে। 

Yandex.com একটি সর্বজনীন ওয়েব সার্চ সার্ভিস (web search service) হলেও সমগ্র রাশিয়ায় এর জনপ্রিয়তা সবথেকে বেশি। সিংহভাগ রাশিয়ান তাদের বিভিন্ন প্রয়োজনে তথ্য অনুসন্ধানের জন্য ইনডেক্স সার্চ ইঞ্জিন ব্যবহার করে থাকেন। বর্তমানে Yandex রাশিয়ায় সর্বাধিক ব্যবহৃত একটি search engine এবং সমগ্র বিশ্বে এর অবস্থান পঞ্চম। Yandex এর বর্তমান মার্কেট শেয়ার এর পরিমাণ 0.92 percent.

বাইড়ু – Baidu

বাইড়ু (Baidu) চীন ভিত্তিক একটি জনপ্রিয় এআই (AI)  প্রতিষ্ঠান যার মূল লক্ষ্য হলো ইন্টারনেট সম্পর্কিত বিভিন্ন সেবা এবং পণ্য সরবরাহ করা। এই প্রতিষ্ঠানের অন্য যেকোন ইন্টারনেট সার্ভিস সমূহের মধ্যে উল্লেখযোগ্য সার্ভিস হলো web search engine service. বাইড়ু (Baidu) সমগ্র চীন দেশে সর্বাধিক ব্যবহৃত এবং জনপ্রিয় একটি সার্চ ইঞ্জিন যেখানে চীনের 80.14% মার্কেট শেয়ার Baidu নিয়ে থাকে। সেক্ষেত্রে চীনের অধিবাসীগণ বাইড়ু ব্যতীত অন্য সার্চ ইঞ্জিনগুলো প্রায় ব্যবহার করেন না বললেই চলে। কেননা বাইড়ু হলো এমন একটি সার্চ ইঞ্জিন যেটি কিনা চীন সরকারের সমস্ত রীতি-নীতি মেনে সার্চ রেজাল্ট প্রদর্শন করে। 

বিশ্বের সেরা ৫ টি সার্চ ইঞ্জিন নিয়ে বিস্তারিত আলোচনার আমরা প্রায় শেষ পর্যায়ে চলে এসেছি। এক্ষেত্রে পুরো আর্টিকেল জুড়ে আমরা চেষ্টা করেছি এই সার্চ ইঞ্জিনগুলো সম্পর্কে most relevant তথ্যগুলো আপনাদের সামনে উপস্থাপন করার। তবে এই পাঁচটি search engine ছাড়াও এখন আরও অনেক মানসম্মত সার্চ মেশিন রয়েছে যেগুলো ইন্টারনেট ব্যবহারকারীদের মধ্যে অনেক জনপ্রিয়। যেগুলোর মধ্যে উল্লেখযোগ্য কয়েকটি ইঞ্জিনের নাম হলো- Ask.com, DuckDuckGo, Onesearch.com, Aol.com, Swisscows.com এবং Archive.org. 

এই সমস্ত সার্চ মেশিনের প্রত্যেকের রয়েছে কিছু আলাদা বৈশিষ্ট্য। যে কারণে পৃথক পৃথক প্রয়োজনে এই ইঞ্জিনগুলো প্রত্যেকেই বেশ জনপ্রিয় এবং কার্যকর। তাই এককভাবে কোন একটি সার্চ ইঞ্জিনের উপর নির্ভরশীল না হয়েও প্রয়োজনের সময় অন্যান্য সার্চ ইঞ্জিনগুলো ব্যবহার করা যেতেই পারে।

You May Also Like

Leave a Reply

Your email address will not be published.